(এলজিবিটিকিউ+) সন্তান সম্পর্কে বাবা-মা এর জিজ্ঞাসা

লেখক :- অনির্বাণ আহমেদ

প্রথম যখন জানতে পারেন আপনার সন্তান সমকামী, লেসবিয়ান, উভকামী কিংবা ট্রান্সজেন্ডার তখন আপনি কী করবেন?

আপনার সন্তান সমকামী বিষয়টি জানার পর স্বাভাবিক কারণেই আপনার মনে অনেকগুলি প্রশ্ন জাগতে পারে এবং আবেগের দরুন আহত বা বিস্মিত হতে পারেন । আকস্মিকভাবে এই সমস্ত নতুন যৌনঅভিমুখী তথ্য বা ধারণা বুঝতে এবং গ্রহণ করতে বেশ কিছুটা সময় লাগবে।
এই পর্যায়ে শুধু মনে রাখবেন যে আপনি একাই এই পরিস্থিতির মুখোমুখি হননি, পৃথিবীতে আরো অনেক বাবা- মারাও এরকম পরিস্থিতি পড়েছেন। বহুল গৃহীত গবেষণা পরিসংখ্যান অনুসারে, প্রতি চারজনের মধ্যে একজন অথবা প্রতি তিনটি পরিবারের মধ্যে একটি পরিবারের একজন সদস্য রয়েছেন যিনি লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল কিংবা ট্রান্সজেন্ডার (এলজিবিটি) হতে পারেন।
মনে রাখবেন আপনি আপনার সন্তানকে ভালোবাসেন তার মঙ্গল কামনা করেন সে যেন ভালোভাবে বঁেচে থাকতে পারে সেই চেষ্টা করে যাচ্ছেন প্রতিনিয়তই, তার এই দুঃসময়ে তাকে ভূল বুঝে দূরে ঠেলে দিবেন না, তাকে বুঝতে চেষ্টা করুন। তার প্রতি আরো বেশি যত্নবান হোন নিজেদের সম্পর্ককে জোরদার করুন ।তাকে আরো ভালো ভাবে বোঝার চেষ্টা করুন তার সাথে কথা বলুন আরো ঘনিষ্ঠতা তৈরি করুন। তার অবস্থানকে গ্রহণযোগ্য করে তুলুন।

আমার সন্তান সমকামী হওয়ার পিছনে আমার কী কোন ভুল ছিল?

না আপনি কখনো কোন ভূল করেননি। পিতামাতারা তাদের সন্তানদের গে, লেসবিয়ান, উভকামী বা ট্রান্সজেন্ডার হওয়ার পিছনে নিজেদেরকে দায়ী মনে করেন যা একদমই ভিত্তিহীন। অনেকেই মনে করে অতিরিক্ত মাতৃস্নেহ, বাবা ছাড়া সন্তান বেড়ে ওঠা ইত্যাদি কারণকে সমকামিতার জন্য দায়ী মনে করে। কিন্তু এসকল ঘটনার সাথে সমকামী হওয়ার বিন্দু মাত্র সংযোগ নাই।
মানুষের যৌন পরিচয় একটি সহজাত বৈশিষ্ট্য , আমাদের চোখ এবং চুলের রং এর মতোই মতোই স্বাভাবিক । আপনি বা অন্য কেউই আপনার সন্তানকে সমকামী হওয়ার জন্য প্রভাবিত করেনি। আরও গুরুত্বপূর্ণ এই যে, আপনার সন্তানের সেক্সুয়াল ওরিয়েন্টেশন নিয়েও কোন ভুল নেই ।

কিভাবে নিশ্চিত হবো আমার সন্তান সমকামীই ? হতে পারে সে নিতান্ত কৌতুহলবসত এটি করেছে ?

যৌনঅভিমুখীতা নিয়ে নতুন ধারণাকে “শুধুমাত্র একটা পর্যায়” হিসাবে ভাবার চেষ্টা করা স্বাভাবিক। তবে আমাদের সংস্কৃতি এখনও মূলত সমকামী বিরোধী, এমন সম্ভাবনা একদমই নেই যে কেউ বিষমকামী হয়ে সমকামী হিসেবে বেঁচে থাকতে পছন্দ করবে ।আমাদের কালচার প্রতিনিয়তই বিষমকামিতা চর্চা করে আসছে, সমকামিতাকে যেখানে নিষিদ্ধ করে রাখা হয়েছে সেখানে এই সম্ভাবনা একদমই নেই।
আপনার সন্তান যদি বিষমকামী বা স্ট্রেইট হতো তাহলে কী আপনি কখনো তাকে জিগেস করবেন যে “তুমি নিশ্চিত তুমি স্ট্রেইট”? তাহলে সমকামীদের বেলায় এই সন্দিহান কেন? কোন ব্যাক্তি সমকামী হোক কিংবা বিষমকামী হোক প্রত্যেক ব্যক্তিই তার যৌনঅভিমুখিতা প্রকাশ করে ভীষণ সাইকোলজিক্যাল জার্নির মধ্য দিয়ে। অর্থ্যাৎ একজন সমকামী ব্যাক্তি অন্য সকলের মতোই মানসিক ভাবে তার সমলিঙ্গের ব্যাক্তির প্রতি আকর্ষণ অনুভব করে, সে চাইলেই বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ অনুভব করবে না।

কিছু অভিভাবক মনে করেন যে তাদের সন্তান সমকামী সেটা তাদের না জানালেও চলবে। কিন্তু এটা মনে রাখা জরুরি, কেও যদি নিজের সেক্সুয়াল ওরিয়েন্টেশন আপনার কাছে প্রকাশ করে বা “কামিং আউট” করতে চায়, তবে তার নিজের যৌন অভিমুখিতা স্বীকার করার জন্য প্রকাশ করার জন্য দীর্ঘ এবং কঠিন প্রক্রিয়ার মধ্য দিয়ে তাকে যেতে হয়েছে। আপনার সন্তান আপনাকে যে সত্য বলেছে দ্বিধা পেরিয়ে আপনার কাছে নিজের অবস্থান প্রকাশ করেছে। তার অর্থ আপনার প্রতি তার বিশ্বাস, ভালবাসা এবং সম্মান প্রদর্শন করারই বহিঃপ্রকাশ এবং আপনার সাথে সং সম্পর্কের ইচ্ছা পোষণ করে। এটাও হতে পারে যে তার জীবনে আপনার সমর্থন খুবই দরকার।
এক গবেষণা রিপোর্ট অনুযায়ী, 80% সমকামী তরুণেরা তীব্র সামাজিক এবং মানসিক বিচ্ছিন্নতা অনুভব করে। ভীষণ রকম আইডেন্টি ক্রাইসিসে ভুগে। এই সময় সে তার সবচাইতে আপনজনকে পাশে চাইবে এটাই স্বাভাবিক।

আমার সন্তান সমকামী হলো কেন? আমি কী চিকিৎসকের সাহজ্য নিবো থেরাপির জন্য?

যদিও এটি বিশেষভাবে জানা যায় না কিভাবে মানুষ সমকামী হতে পারে, বেশীরভাগ বিজ্ঞানী সম্মত হন যে সমকামিতা জৈবিক এবং পরিবেশগত একটি জটিল মিথষ্ক্রিয়া এর ফলে হয় । আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন স্টেটস ‘ অনেক আগেই বলেছে সমকামিতা কোনও অসুস্থতা নয় । এতে চিকিৎসার প্রয়োজন নেই এবং এটি পরিবর্তনশীল নয়।

অনেক সমকামী মানুষ তাদের দ্রুত বর্ধমান আবেগের মধ্য দিয়ে যায় এর ফলে কামিং আউট করার জন্য পরিবারের সাহায্য কামনা করে। PFLAG NYC মাসিক সভার মাধ্যমে, পরিবারগুলিকে একত্রিত করে সমস্যা সমাধানের পথ অনুসন্ধান করে।

( নোট :- PFLAG NYC আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম এবং বৃহত্তম সংস্থা যারা গে,লেসবিয়ান, উভকামী, ট্রান্সজেন্ডা,কুয়্যার (এলজিবিটিকিউ +) এমন ব্যক্তিদের সাথে পিতামাতা, পরিবার, বন্ধু, সহযোগীদের একত্রিত করে। যাতে এলজিবিটিকিউ+ কমিউনিটি পিপলদের সাথে তাদের পরিবার এবং বন্ধুদের দূরত্ব তৈরি না হয় এবং এর মাধ্যমে পরিবার, সমাজ, বন্ধুদের মাঝে এলজিবিটিকিউ + সম্পর্কে সঠিক ধারণা প্রদান করে। PFLAG NYC হল জাতীয় সংস্থা, যা স্থানীয় সম্প্রদায়ের মধ্যে পিফ্ল্যাগ নেটওয়ার্কে তৈরিতে সহায়তা প্রদাণ করে।)

এলজিবিটি যৌনমুখিতা কি অপ্রাকৃতিক?

লেসবিয়ান, গে, উভলিঙ্গ এবং ট্রান্সজেন্ডার ওরিয়েন্টেশন অপ্রাকৃতিক নয়, অদ্যাবধি এগুলো প্রকৃতিতে বিদ্যমান । একজন ব্যক্তির পক্ষে যেমন বিষমকামী হওয়াটা যতটা স্বাভাবি, ঠিক ততটাই স্বাভাবিক অন্যের পক্ষে সমকামী হওয়াটা। আমরা সঠিক জানিনা কেন কিছু মানুষ এলজিবিটি+ কমিউনিটির অন্তর্ভুক্ত হয়। তবে আমরা জানি তারা সবসময় ছিলো, আছে এবং সবসময় এই অবিষমকামী মানুষ থাকবে। তাদের জন্য, তাদের যৌনঅভিমুখই তাদের প্রকৃত স্বভাব । সমকামী হওয়া কোনও আচরণ নয় । এটি একটি অন্তর্নিহিত বৈশিষ্ট্য, ঠিক যেমন বিষমকামী হওয়া । এটা একজন ব্যাক্তি নিজস্ব পছন্দ নয়। যদিও কিছু সমাজ এখনও সমকামী মানুষদের “বিপথগামী” হিসাবে মনে করে, তবে সেই সংজ্ঞাটি আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন, আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশন, আমেরিকান মেডিকেল এসোসিয়েশন এবং অন্যান্য মানসিক স্বাস্থ্যসংস্থা, যারা সকলেই একমত হয়েে যে সমকামিতা কোনও অসুস্থতা নয়, মানসিক ব্যাধি নয়, বা মানসিক সমস্যাও নয়। কেবলই খুবই সাধারণ বাস্তবতা কিছু মনুষের ভিন্ন যৌন অভিমুখীতা।

আমার সন্তান আমার কাছে আত্নপ্রকাশ করার জন্য এত অপেক্ষা করলো কেন?

এটা বুঝতে অসুবিধা হতে পারে সেইসাথে আপনি নিজের সন্তান সম্পর্কে জানেননা ভাবছেন। অনেক সমকামী তাদের অনুভূতিগুলি অনুভব করতে অনেক সময় নেয়। উপরন্তু, আমাদের সংস্কৃতি সমকামীদের শেখায় যে তারা ‘ স্বাভাবিক মানুষদের মতো নয়। ফলে অনেকে অভ্যন্তরীণ ভাবে নিজেকে ঘৃণা করতে শুরু করে এবং নিরাপত্তাহীনতায় ভুগে। আসলে সে আপনার কাছে প্রকাশ করেছে তার অর্থ হল যে সে আপনার সাথে আরও খোলামেলা বন্ধুসুলভ সম্পর্ক গড়তে চায় এই নিরাপত্তাহীনতা থেকে মুক্তি পেতে চায়।

আমার সন্তানের এই প্রবণতা জানাজানি হলে কর তাকে একঘরে করা হবে, প্রফেশনাল লাইফে চাকরি অনুসন্ধান বা রাখতে সমস্যা হবে? এমন কি শারীরিকভাবে আক্রমণ করা হতে পারে?

দুর্ভাগ্যক্রমে, এই সকল সম্ভাব্য ঘটনা ঘটা সম্ভব। তবে ভালো দিক হলো, সমাজ আরও সুস্পষ্টভাবে যৌন অভিমুখিতার পার্থক্য বোঝার সাথে সাথে মনোভাব পরিবর্তন হতে শুরু করেছে। এমন অনেক কম্পানী বা অফিস প্লেস আছে যাখানে জেন্ডার সহিংসতা এবং জেন্ডার ডাইভার্সিটি নিয়ে ওয়ার্কশপ করানো হয়। সকল জেন্ডারের মানুষের প্রতি সমান দৃষ্টিভঙ্গিতে দেখাটা বাধ্যতা মূলক করা হয়।
তার পরেও যেসকল জায়গায় সামাজিক কুসংস্কার বিদ্যমান থাকপ সেখানে কামিং আউট না হওয়াটাই উত্তম।
আমাদের সমাজে যতদিন না পর্যন্ত হমোফোবিয়া উঠে না যাওয়া পর্যন্ত, আপনার সন্তানকে বেশ বড় প্রতিবন্ধকতার মধ্য দিয়ে যেতে হবে। তবে সচেতন থাকলে এই প্রতিবন্ধকতাগুলো উৎরে যাওয়া সম্ভব।
এটা আরও দুর্ভাগ্যজনক হবে যখন এই বৈষম্যতা তার নিজের পরিবারে বিদ্যমাণ থাকে। তাই আগে পরিবার থেকে এই বৈষম্যতা দূর করতে হবে।

আমি কীভাবে আমার বন্ধুদের এবং পরিবারের কাছে আমার সন্তানের সেক্সুয়াল ওরিয়েন্টেশন সম্পর্কে বোঝাবো?

আপনি পরিবারের বা বন্ধুদের কাছে বিষয়টা কিছু সময়ের জন্য গোপন রাখতে পারেন।কারণ আপনার মতোই তারা এই বিষয়টা সম্পর্ক সঠিক ধরনা নাপ পেতে পারেন৷ বাবা-মা হিসেবে ‘ কামিং আউট ‘ করা খুবই স্বতন্ত্র বিষয়। প্রথমে পর্যাপ্ত সময় নিয়ে নিজের সন্তানকে বুঝতে শিখুন তার মানিয়ে চলার চেষ্টা করুন পরে গিয়ে বন্ধুদের জানাতে পারেন । তবে আমরা আরো দেখেছি যে নিভৃত বিশ্বস্থ বন্ধুদের মধ্যে দ্রুত গ্রহণযোগ্যতা এবং বোঝার ঘটনাও ঘটতে পারে এবং আমরা অনেক পরিবার এবং বন্ধুদের কাছ থেকে দুর্দান্ত সমর্থন পেয়েছি।

আমরা যদি আমাদের গল্প ইতিবাচক ভাবে শেয়ার করতে সক্ষম হই, তাহলে আমরা যদেরকে এই গল্পগুলো বলছি তাদের কাছে গ্রহণযোগ্যতা পেতে আরো বেশি সাহায্য করবে। সেক্ষেত্রে PFLG মিটিং অনেক ভালো জায়গা যেখানে আপনার গল্প শেয়ার করতে পারবেন বাবা-মায়ের সাথে এবং নতুন বন্ধু তৈরি করতে পারবেন যদের সাথে আপনি নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।

আমরা তো সমকামী মানুষকে মেনে নিচ্ছি, তাহলে তাদের ওরিয়েন্টেশনকে এত জাহির করতে হয় কেন?

আসলে, হেটরোসেক্সুয়ালেরা তাদের যৌনঅভিমুখিতা ক্রমাগত ‘জাহির’ করে যাচ্ছে প্রকাশ্যে প্রদর্শন করছে কাম, ফ্যাশন এবং আচরণ দ্বারা বিপরীত লিঙ্গকে আকৃষ্ট করছে, বিপরীত লিঙ্গের প্রেমিক প্রেমিকা -স্বামী স্ত্রী নিজেদের মধ্য স্বাভাবিক কনভার্সেশন করতে , এবং প্রিয়জনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিন্তে প্রদর্শন করতে পারছে।৷

কিন্তু অনেকে একই লিঙ্গের সদস্যদের মধ্যে প্রকাশ্যে ভালোবাসা প্রদর্শন দেখলে অস্বস্তি বোধ করে, এমনকি ক্ষুব্ধও হন। যেহেতু আমাদের সকলকে ভ্রান্ত ধারনা শেখানো হয়েছে যে এলজিবিটি অভিমুখীকরণের সাথে কিছু ভুল আছে, এই অস্বস্তিটি বোধগম্য। তবে মনে রাখতে হবে যে এই বিশ্বাসটি আমাদের সমস্যা, এলজিবিটি লোকদের সমস্যা নয়। আপনি যদি মনে করেন যে যৌন দৃষ্টিভঙ্গি প্রদর্শন ব্যক্তিগত হওয়া উচিত, তবে এটি স্ট্রেইট এবং সমকামী উভয়র জন্য প্রযোজ্য। শুধুমাত্র সমকামীদের জন্য নয়।

কিন্তু আমাদের ধর্ম শিক্ষা দেয় যে সমকামিতা ভুল।অনেক পিতামাতার জন্য, এটি মেনে নেওয়া অনেক দূরুহ ব্যাপার কারণ ধর্মে এটি নিষেধ।

অন্যদের জন্য এটি মোটেই সমস্যা নয়। যদিও কিছু ধর্ম এখনও সমকামিতার নিন্দা করে তবে প্রায় প্রতিটি ধর্মীয় গোষ্ঠীর মধ্যে শ্রদ্ধেয় নেতারা আছেন যারা বিশ্বাস করেন যে সমকামী লোকদের উপর রায় প্রদান করা ভুল এবং অন্যরা যারা এলজিবিটি+ কমিউনিটিতে অন্তর্ভুক্ত নয়, তাদের সম্প্রদায়ও এলজিবিটি+ প্রাইড উদযাপন করে।

PFLAG NYC আপনাকে স্থানীয় সমকামী-বান্ধব গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ সহ আপনার নিজের ধর্ম সম্পর্কিত সঠিক তথ্যগুলি উল্লেখ করার মাধ্যমে সাহায্য করে থাকে। ধর্ম সম্পর্কিত আরও প্রশ্নের উত্তর এখানে দেওয়া হয়।

এইডস সম্পর্কে?

এইচআইভি/এইডস কোনও ‘ গে ‘ রোগ নয়, এতে লজ্জিত হওয়ার কিছু নেই । এটি একটি যৌনবাহিত রোগ যা অজীবাণুমুক্ত সূঁচ দিয়েও ছড়াতে পারে, অনিরাপদ যৌন সঙ্গমে ছড়াতে পারে, রক্তের মাধ্যমে ছড়াতে পারে। বিশ্বের অন্যান্য অংশে এই রোগটি দ্বারা বেশিরভাগই হেটেরোসেক্সুয়াল সংক্রামিত হয়েছে এবং এর পাশাপাশি আমেরিকার স্ট্রেইট কমিউনিটির মধ্যেও ছড়িয়ে পড়েছে । এইচআইভি / এইডস নেহাতই বিচ্ছিন্নভাবে জীবন-জাপনের ফলস্বরূপ নয় এবং যে ব্যক্তি এই রোগে আক্রান্ত সে এই সম্পর্কে খুব একটা অকিবহাল থাকে না। এইচআইভি সংক্রমণ পাওয়া দুষ্কর এবং যাদের এটি আছে তাদের নিরাময় করার কোন চিকিৎসা এখন অব্দি আবিষ্কৃত হয়নি ।

একজন অভিভাবক যেভাবে এইচআইভি/এইডস নিয়ে ডিল করেন, তা নির্ভর করে যে ব্যক্তির এইচআইভি আছে কিনা। কিন্তু মাথায় রাখুন: এইচআইভি/এইডস আক্রান্ত সকল মানুষের ভালোবাসা এবং যত্নের প্রয়োজন । আমাদের ভালবাসা এবং সমর্থন আগের চেয়ে অনেক বেশি দেখানো উচিৎ , যখন একজন ব্যক্তির এইচআইভি/এইডস এ আক্রান্ত হন।

আমি কীভাবে আমার সন্তানের সর্বোত্তম সমর্থন করতে পারি, এখন যেহেতু আমি তার যৌন প্রবণতা সম্পর্কে জানি?

আপনি এটি পড়ছেন তা প্রমাণ করে যে আপনি একটি উদ্বিগ্ন পিতা-মাতা, যারা আপনার সন্তানকে সমর্থন করতে ইচ্ছুক।
এই বিষয়ে আপনি আপনার পরিবারের মুখোমুখি হতে পারন। আপনর উচিত হবে সন্তানের সমর্থনে কথা বলা, তাকে সমর্থন করা। তাকে ভালো ভাবে জান তার জেন্ডার এবং সেক্সুয়ালিটি সম্পর্কে শেখার ইচ্ছা পোষন করা। কিছু ক্ষেত্রে, এটি আপনার অনুভূতি সম্পর্কে বলতে সক্ষম হতে সাহায্য করতে পারে, এবং PFLAG NYC এখানে, একটি সমকামী সন্তানের পিতা-মাতা হিসাবে আপনার চাহিদা মতো আপনাকে সাহায্য করার চেষ্টা করবে। একটি উপায় আপনি আপনার সন্তানকে সমর্থন করতে পারেন গে, লেসবিয়ান, উভলিঙ্গ, এবং যৌনঅভিমুখিতা সম্পর্কে যতটা সম্ভব নিজেকে শিক্ষিত করে তুলুন এবং তারপর আমাদের সমাজে বিদ্যমান কিছু হমোফোবিক কমাতে সাহায্য করুন। সর্বোপরি, আপনার নিরব অবস্থান কুসংস্কার এবং বৈষম্যকে টিকিয়ে রাখবে। আপনি যত দ্রুত এই সম্পর্কে নিজের ধারণা উন্বত করবেন ততই সমাজের জন্য মঙ্গল।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.