প্রিয় প্রাক্তন

প্রিয় প্রাক্তন

কেমন আছ। আশা করি ভাল আছ। তুমি জান, কয়েকদিন আগে আমার বন্ধুরা আমাকে একটি প্রশ্ন জিজ্ঞেস করেছিল যার উত্তর আমি জানিনা। প্রশ্নটি তেমন কঠিন কিছু ছিলনা কিন্তু প্রশ্নটির উত্তর নির্ভর করে তোমার উপর। প্রশ্নটি ছিল আমি কেমন আছি। এখন হয়তোবা বুঝতেই পারছ কেন প্রশ্নটির উত্তর তোমার উপর নির্ভর করে। বিশ্বাস করো, আমি চাই তোমার নাম ভুলে যেতে। পারছিনা বলেই লিখছি এ চিঠি। আমার বন্ধুরা যখন আমাকে জিজ্ঞাসা করেছে আমি কেমন আছি তখন আমি বলতে পারতাম যে আমি ভাল আছি যদি তখন আমি তোমার কথা ভুলে যেতে পারতাম। কিন্তু এটাই তো এই পরিস্থিতির সমস্যা কারন আমাদের সম্পর্ক ভালবাসার যতই কাছে যায় আমরা দুজন ততই দূরে সরে যাই।
তোমার সাথে এ গোলকধাঁধার খেলা আমি আর খেলতে চাইনা। আমি যখনি মনে করি আমি তোমার কথা ভুলেগিয়েছি তখনি আমি শুনতে পাই তোমার নাম এবং হারিয়ে যাই সে শব্দে। যারা বলে যে সমপ্রেমিরা আজকে একজন তো কালকে আরেকজনের সাথে থাকে তাদেরকে আমার সাথে সাথে দেখা করতে বল। এতদিন পরেও সে “আরেকজন”কে পেলাম না। সেই একজনের নাম ই বুকে লেগে আছে। সমপ্রেমিদের প্রেম তো বলে প্রেম না। তাইলে আমার এই অনুভুতি গুলো কি তা কেউ বলছেনা কেন আমায়। কেন এর আলাদা সংজ্ঞা তৈরি হচ্ছেনা? তোমার আর আমার সম্পর্ক একটি চক্রাকারে চলা খেলা যার মাধ্যমে কোথাও কোন পরিবর্তন আসবেনা, যার কোন পরিবর্তন হবেনা। আমার এক অংশ আমাকে বলছে তোমার নাম ভুলে যেতে কিন্তু তা সম্ভব হচ্ছে না কারন যখনি আমি তোমার নাম ভুলে যেতে চেষ্টা করি তখনি তোমার নাম আমার মনে সুরের মতন বেজে উঠে এবং আমি সে সুরে হারিয়ে যাই। এক একটি দিন এখন এক এক রকম হলেও আমার কাছে সব দিন ই এখন একই রকম মনে হয়। বুঝছিনা কেন এখনো তোমার চলনার উপর আমার মনের ভাব চালিত হচ্ছে! যদি আমি পারতাম তাইলে তোমার সাথে এ গোলকধাঁধার চক্রাকার খেলা থেকে আমি বেরিয়ে যেতাম। জানি আজকে এই মুহূর্তে না হলেই অতি শিগ্রই আমি এ গোলকধাঁধার খেলা থেকে  অবসর নিব এবং তখন দুজনের দৃষ্টিকোণ থেকে আমরা দুজন ই জয়ী হব। তোমার আর আমার এ প্রেমের নাগরদোলা থেকে আমি নেমে যেতে চাচ্ছি কারন এখন এ নাগরদোলায় তুমি যখন আমার পাশে থাকনা তখন আমার নিঃশ্বাস বন্ধ হয়ে যায় এবং তখন এক একটি ছোট মুহূর্ত অনন্তকালের মতন মনে হয়।

চক্রাকারে খেলতে থাকা ভালবাসার এ নাগরদোলা থেকে আমি শুধু নেমেই যাবনা, এটিকে আমি ভেঙ্গে ফেলব যেন পরবর্তীতে তোমার বা আমার আবার যেন এটাতে আরোহণের ইচ্ছা না জাগে কারন এটি কখন থামবে তা কেউ বলতে পারবেনা এবং এটি আমাদের কোথাও নিয়েও যাবেনা। স্থির হয়ে ঘুরতে থাকবে আজীবন। ইচ্ছা গুলো মনে রেখে আজ এখানেই শেষ করছি।

তোমার পুরনো খেলার সাথী
নীল

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.