যৌনতা ও আমার পাঁচমিশালী ভাবনা

লেখকঃ শুভ্র নিষাদ

আমি টুকিটাকি বিভিন্ন বিষয় নিয়ে লিখি কিন্তু কখনো যৌনতা নিয়ে লিখিনি। আজ অনেক ভেবেচিন্তে যৌনতা নিয়ে লিখতে বসলাম! যৌন বিষয়ে খুব আগ্রহী ছিলাম অনেক আগে থেকেই, যেখানে যৌন বিষয়ক বই পেয়েছি পড়ে ফেলেছি! তবে লুকিয়ে লুকিয়ে পড়তে হত! বতসায়নের কামসূত্র পড়েছি গোগ্রাসে, কতরকম ভঙ্গিমা সেখানে! যৌন অমানিবাস পড়েছি আর উদাম দেহ গুলি দেখে আফসোস করেছি,কি নিপুণ হাতে আঁকা ছিল সেগুলি! এমন কি রাস্তার পাশের মেডিকেল সেক্স গাইডও পড়া থেকে বাদ দেইনি! জানার স্পৃহা বলে কথা! একটু পরিণত বয়সে পড়েছি ফ্রয়ডের লিবিডো তত্ত্ব।কি বলেছে এই লোক শুনলে আক্কেল গুড়ুম হতে হয়! উনি বলেছেন, ছোট শিশুর মধ্যেও নাকি যৌনতা কাজ করে, এই যেমন ছোট শিশু মায়ের দুধ পান করার সময় মাঝে মধ্যে কামড় দিয়ে থাকে, এটা নাকি এক ধরনের যৌনতা! অবশ্য ভদ্রলোক এর পিছনে যথেষ্ট যুক্তি দেখিয়েছেন, তবে ব্যাপারটা আমার ভাল লাগে নি, তাই ওনাকে নিয়ে আর কিছু লিখবো না! আমার এক চেনাজানা মানুষ কয়েকমাস আগে শিক্ষা সফরে ভারত গিয়েছিল।সে এসে আমাকে বলল, জানো নিষাদ ভুবনেশ্বরের এলোরা অজান্তার গুহা চিত্র গুলি দেখে এলাম, বিশ্বাস করতে পারবে না! মনে হল যেন সম্পূর্ণ কামসুত্র এখানে পাথরের গায়ে খোঁদাই করে রাখা হয়েছে! আমি মজা করে বললাম, তোমার কাম বোধ তখন কোথায় ছিল! ও বলল, সাথেই ছিল তবে হোটেলে ফেরার পর কামবোধ সব বাথরুমে জলাঞ্জলি দিয়েছি! 

যৌনতা নিয়ে আমার একটা ভাবনা আছে। আমি বলি এভাবে, কামনা হল মানুষের পঞ্চইন্দ্রিয়ের জাগরন আর বাসনা হল মানুষের যেকোন একটা অথবা দুইটা ইন্দ্রিয়ের জাগরন। আর কামনা বাসনা নিয়ে যৌনতা পাখা মেলে আপন মনে! যৌনতা আপনার আমার কথা শুনে আসে না, সে আসে নিজের ইচ্ছা মত যায় নিজের ইচ্ছা মত! আমাদের কথায় যৌনতা আসলে! বিষয়টা মন্দ হত না! যৌনতা অতি মনোরম পবিত্র একটা বিষয়! তবে যৌনতার সৌন্দর্য রক্ষার দায়িত্ব আমাদের নিজেদের উপরেই বর্তায়! আমার কিছু কথা বলি, আমাদের বাসায় ভেষজ ওষুধ পত্রের কিছু বই আছে! আমার বাবা এসবে মহা বিশ্বাসী মানুষ। আব্বু কে যদি কখন বলি পেটে সমস্যা ,তিনি সাথে সাথে ওষুধ তশুধ যা দরকার নিয়ে আসবেন, সাথে ছোট একটা ব্যাগে করে থানকুনি পাতা আনতে কখনও ভুল করেননা! তেমনি কাশি হলে তুলসী কিংবা বাসক আম্মুর প্রেশার কমানোর জন্য কলা গাছের একধরনের কস ইত্যাদি আব্বুর বেশ নখদর্পণে! আমিও ভেষজ বই খানা অনেক বার নেড়ে চেড়ে দেখেছি, সেখানে একবার দেখলাম কি রসুন খেলে নাকি যৌনতা বাড়ে! আমার পরীক্ষণের ভূত মাথায় চাপলো! কি আর করা কাঁচা রসুন খেলাম, সাথে সাথে বমি করে দিলাম! উপায় না দেখে আমার ফুফুর তৈরি রসূনের আচার বেশ অনেক দিন ইচ্ছামত খেলাম। যৌনতার কথা কিছু মনে নেই, তবে শরীরের তাপমাত্রা বেড়ে আমি হয়েছিলাম জ্বরের রোগী!

রাস্তা ঘাটের হকারদের প্রতি আমার অনেক আকর্ষণ! আপনি গুলিস্তান গেলে এরকম অনেক হকার দেখতে পাবেন! কি অদ্ভুত সব কথা বার্তা আর পসরা নিয়ে তাদের ব্যবসা! একবার দেখলাম কি এক লোক যৌবন ধরে রাখার জন্য একটা ওষুধ বিক্রি করছে, নাম দিয়েছে সঞ্জীবনী সুধা। আমি এগিয়ে গেলাম সঞ্জীবনী সুধা রস দেখতে! কি হাস্যকর বিষয় একটা ছোট হোমিওপ্যাথিকের শিশিতে লাল রঙের যৌবন অমৃত রস বিক্রি হচ্ছে! দাম ৫০০ টাকা! আমি হকার ভাই কে বললাম, ভাই এত উপকারী ওষুধের দাম মাত্র ৫০০ টাকা, দাম টা বাড়ানো দরকার! তিনি সগৌরবে বললেন, ভাই আমরা ব্যবসা করি না মানুষের সেবা করি! আমি মৃদু হেসে ফিরে এসেছিলাম! আর একজন হকারের কথা বলছি, তিনি ব্যখ্যা করছিলেন , পুরুষ মানুষের লিঙ্গে কেন হাড় নেই! তিনি বলছিলেন, বিবি হাওয়ার সাথে হযরত আদম (আঃ) সহবাস করার সময় নাকি লিঙ্গের হাড়ের কারণে, বিবি হাওয়া খুব ব্যথা পাচ্ছিলেন! তাই আল্লাহ দয়া পরবশ হয়ে লিঙ্গের হাড় কে নরম করে দিয়েছে! এরকম আরও নানা রকম অভিজ্ঞতায় ভরপুর জীবন! 

আত্মার সাথে আত্মা মিলে যে যৌনতা হয় তাকে বলে আত্মিক যৌনতা! আত্মার সাথে আত্মার সম্পর্ক যত গভীর আর পুরানো হয় তত আত্মিক যৌনতা লাভ করে পরমাত্মিক রূপ! পরমাত্মিক যৌনতা ইন্দ্রিয়ের শিহরনে হয় না, হয় মনের শিহরনে! বৃদ্ধ বয়সেও যৌনতা থাকে সেটা হচ্ছে পরমাত্মিক যৌনতা! আমার এ বিষয়ে কোন সন্দেহ নাই! নিষাদ থেকে না হয় একটু ফ্রয়েডই হলাম! ক্ষতি কি !

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.