পারফিউম সমাচার

প্রয়োজন-ই হোক বা বিলাসিতা,  প্রসাধনী বা পারফিউম আমাদের দৈনন্দিন জীবন-যাপনের এক অবিচ্ছেদ্য ও অপরিহার্য অংশ। বাজারে প্রচুর পারফিউমের সমাহার, কিন্তু নিজের জন্য সঠিক পারফিউম বাছাই করা মোটেই সহজ কাজ নয়। সঠিক প্রসাধনীই পারে আপনাকে অনেকের ভীড়ে অনন্য করে তুলতে। এমন এক পারফিউম বাছাই করুন যার সুবাস আপনার মনকে বলতে বাধ্য করবে, “আহ! এটিই তো চাই!” তাড়াহুড়ো করে এমন পারফিউম কিনবেন না যার জন্য পরবর্তীতে আফসোস করতে হয়।

পারফিউম যেভাবে আমাদের আকর্ষণ করেঃ-

প্রসাধনী উৎপাদন একটি জটিল ও নিয়মমাফিক প্রক্রিয়া। কাঙ্ক্ষিত চাহিদা অনুযায়ী প্রসাধনীর উপকরণ বাছাই করা হয়। প্রসাধনী মুলতঃ তিনটি পর্যায়ে আমাদের সম্মোহিত করে – প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়।

প্রসাধনী সম্মোহনের প্রথম পর্যায় শুরু হয় তখন, যখন প্রথমবার ব্যবহারের পর সুবাসটি আমাদের নাকে প্রবেশ করে। এটি হল সুগন্ধীর প্রথম তাৎক্ষণিক প্রতিক্রিয়া, কোন নির্দিষ্ট প্রসাধনীর প্রতি আমাদের প্রথম অনুভূতি। যদিও এই অনুভূতি খুবই ক্ষণস্থায়ী, প্রথম পর্যায়ের উপর ভিত্তি করেই বেশিরভাগ প্রসাধনী কেনার সিদ্ধান্ত নেয়া হয়।

একটি প্রসাধনীর দ্বিতীয় পর্যায়-ই হচ্ছে এর সবথেকে গুরুত্বপূর্ণ পর্যায়। প্রথম পর্যায়ের ঠিক পর পরই এই পর্যায়ের শুরু। বেশিরভাগ সিদ্ধান্ত যদিও প্রাথমিক পর্যায়েই নেয়া হয়ে যায়, যে কোন পারফিউমের সুবাস বলতে আমরা দ্বিতীয় পর্যায়ের সুবাসকেই বুঝে থাকি।

বেশ কিছু সময় পার হবার পর, পারফিউমের সুবাস মিলিয়ে যেতে যেতে যে হালকা আবহ টিকে থাকে, সেটাই তৃতীয় পর্যায়। দ্বিতীয় পর্যায় শেষ হবার পর এই পর্যায়ের শুরু। প্রসাধনী উৎপাদনের অন্যতম উদ্দেশ্য থাকে এই তৃতীয় পর্যায়টিকে যতদূর সম্ভব দীর্ঘায়িত করা। পারফিউম ব্যবহারের ন্যূনতম আধা ঘণ্টা পর তৃতীয় পর্যায় অনুভব করা যায়।

কিভাবে সঠিক পারফিউমটি বাছাই করবেনঃ-

বিভিন্ন প্রকার পারফিউম: পারফিউমকে যে কয়েকটি প্রধান ভাগে ভাগ করা যায় সেগুলো হচ্ছে – citrus, green , floral, woody, oceanic, oriental, fruity এবং spicy। যারা তরতাজা ও ফ্রেশ অনুভূতি পেতে চান তারা citrus পারফিউম ব্যবহার করতে পারেন, এসবের মধ্যে রয়েছে lemon,  green apple, অথবা tangerine। Green পারফিউমের ঘ্রাণ মিষ্টি হয়ে থাকে। Floral পারফিউম মূলতঃ নারীরাই বেশি ব্যবহার করেন, তবে পুরুষরাও চাইলে এধরণের পারফিউম ব্যবহার করতে পারেন। Fruity পারফিউমে পরিচিত ফল ও ফুলের সুবাসের অপূর্ব সংমিশ্রণ পাওয়া যায়। Spicy পারফিউম একটু তীব্র হয়, এতে jasmine, cloves, ginger, cinnamon, cardamom অথবা pepper-এর তীব্র ঝাঁঝ পাওয়া যায়। Woody পারফিউম মূলত corporate setting এ বেশি ব্যবহৃত হয়।

প্রয়োজন ও পরিস্থিতি অনুযায়ী পারফিউম বাছাই করুন: ঠিক করতে হবে আপনি কেমন সুবাস পেতে চান। কোনো পারফিউমের প্রতিক্রিয়া নির্ভর করে আপনার পোশাক-পরিচ্ছদ এবং আপনার গায়ের রঙের ওপর। ধরুণ আপনি প্রতিদিন জিন্স ও স্নিকার পরিধান করে থাকেন, সেক্ষেত্রে citrus পারফিউম হবে উপযুক্ত বাছাই। বিশেষ কোন উপলক্ষ্যে, অফিসে বা পাটিঁ সাজে Green পারফিউম বাছাই করতে পারেন। আপনার গায়ের রঙ ফর্সা হলে citrus অথবা green পারফিউমেই আপনাকে ভালো মানাবে।

বাছাই করা পারফিউমটি যাচাই করুন: হাজার হাজার পারফিউমের মধ্য থেকে সঠিকটি বাছাই করা সত্যিই কঠিন এবং মাঝে মাঝে তা অসম্ভব হয়ে দাঁড়ায়। যুক্তরাজ্যের কিছু কিছু প্রসাধনী দোকান আছে যারা গ্রাহকদের নির্দিষ্ট সংখ্যক trial-pack প্রদান করে, যাতে অধিক দাম দিয়ে পারফিউম কেনার পূর্বে ক্রেতারা যাচাই করে নিতে পারে। যদি সম্ভব হয় পারফিউম কেনার পূর্বে যাচাই করে নিন।

ধৈর্য্য ধরুন: তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেবেন না। কোন পারফিউম স্প্রে করার অন্ততঃ ১৫ মিনিট পর তার মুল সুবাস পাওয়া যায়। Spicy পারফিউমের আবেশ সময়ের সাথে সাথে বাড়তে থাকে, Green পারফিউমের ক্ষেত্রে আবার উল্টো – সময়ের সাথে সাথে এটি হালকা হতে থাকে। পারফিউমের আসল সুবাস পেতে অন্ততঃ ১৫ মিনিট অপেক্ষা করুন, তারপর সিদ্ধান্ত নিন।

মূল্য পরিশোধের জন্য তৈরী হোন: পারফিউম বাছাই হয়ে গেলে এবার কেনার প্রস্তুতি নিন। দামী প্রসাধনীর মূল্য সাধারণতঃ ৬০০০ টাকা থেকে ১৫০০০ টাকার মধ্যে হয়ে থাকে। এর থেকে বেশি দাম পড়লে কেনার আগে দ্বিতীয়বার ভাবুন।

অনলাইনে কেনাকাটাঃ-

আধুনিক প্রযুক্তির যুগে ঘরে বসে অনলাইনে পারফিউম কেনা যায়। কিন্তু ঘরে বসে তো আর পারফিউম যাচাই করতে পারবেন না, সেক্ষেত্রে আগে যাচাই করে তারপর অনলাইনে অর্ডার করুন। মাঝে মাঝে ওয়েবসাইট গুলোতে ফ্রি sample try করা যায়, সেক্ষেত্রে তা ব্যবহার করে যাচাই করুন।

যেসব পারফিউম ব্যবহার করতে পারেন –

Citrus: Calvin Klein One , Disney The Lion King, 1853 men by Acqua di Genova, Be Delicious by DKNY

Green: Adidas 3, Just Love by Avon, Republic of Men Essence by banana republic, Lacoste Eau de Lacoste (Recommended)

Floral: Bulgarian Rehab by AL Rehab, Just Cavalli by Roberto Cavalli, Paris by Yves Saint Laurent

Oriental: Essence Oud by Ferrari, Oblique Rewind by Givenchy, Sunrise Men by Jil Sander

Woody: Guess Night by Guess, Potion by dSquared2 (Recommended), Monogram by Ralph Lauren, Paco Rabanne 1 Million Man (Recommended)

Fruity: Apple Splash by Marc Jacobs, Lanvin L’homme by Lanvin, L’Eau Kenzo Pour Homme by Kenzo

Aromatic: Ferrari Light Essence (Recommended), Azzaro Pour Homme L’Eau, Cockpit by Azzaro, Eternity by Calvin Klein, 1881 Men by Cerruti.

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.