3RD GENDER পার্ট ২ নাটক রিভিউ

ফ্লিন রাইডার

নাটকে আমাদের রিপ্রেজেন্টেশনের একটি আলোচনা। থার্ড জেন্ডারের সিরিজের ২য় নাটক, ১মটি ব্যাপক হিট হওয়াতে ২য় নাটক বের করেছে স্টার ডিরেক্টর বান্নাহ। ১ দিনে যে পরিমাণ ভিউ এটাও হিট হবার পথে।ফারহান, শাওনের মত স্টার কাস্ট সহ আরো অনেক অভিনেতা, মারাত্তক অভিনয় করেছে, মারাত্তক ডায়ালগ, গল্প সব সুন্দর। গল্পতে অনেক সুন্দর করে সমস্যা গুলি দেখিয়েছে। দর্শক খুব ভাল্ভাবে গ্রহণ করছে , অভিনেতাদের প্রশংসা করছে। কমেন্টে অনেকে লিখছে আর কোন দিন হিজড়াদের সাথে খারাপ ব্যবহার করব না। সিনেমা নাটক শিক্ষার একটা বড় মাধ্যম। আমাদের দেশে জেন্ডার আর সেক্স এডুকেশন সেভাবে কেউ পায় না, কেউ আগ্রহ করে পড়ে না, চিন্তা করে, আলোচনাও করে না। এগুলি নিয়ে এত দিন আলচনা হত না, এখন অল্প মানুষ জানছে আস্তে ধীরে ইণ্টারনেটের মাধ্যমে, কিন্তু আপনি যদি কিছু দ্রুত ছড়াতে চান তাহলে মিডিয়ার কোন বিকল্প নেই।‍ কিন্তু আসলে মানুষ জানছে কি ?প্রথমে আসি নাটকের নামে- থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ – নারী ও পুরুষ ব্যতিরেকে সকল লিঙ্গের পৃথক একক শ্রেণিবিভাগ।তৃতীয় লিঙ্গ বা তৃতীয় যৌনতা হল একটি মতবাদ যাতে এমন ব্যক্তিদের শ্রেণীভুক্ত করা হয় যারা হয় নিজে অথবা সমাজের দ্বারা পুরুষ বা নারী কোনটাই হিসেবে স্বীকৃত নয়।এই টারমটা কয়েকটা অ-পশ্চিমা সংস্কৃতিতে ব্যাবহার করা হয় ,যেমন আমাদের বাংলাদেশ। ৩য় লিঙ্গ বা কুয়ের দুটী ব্যাপার আমার কাছে সেইম মনে হয়েছে সংজ্ঞা অনুযায়ী।পশ্চিমাদের কুয়ের বা জেণ্ডার আম্ব্রেলার মত হেটেরো সেক্সুয়াল বা সিস জেন্ডার বাদে যারা আছে তারা আসলে সকলে কুয়ের বা জেণ্ডার আম্ব্রেলাতে চলে যাচ্ছে।বিশ্বে বহু প্রচলিত টার্ম হচ্ছে কুয়ের বা জেণ্ডার আম্ব্রেলা।তো এখন প্রথমে আসি নাটকের মুল চরিত্র গুলিতেফারহান সে মেয়েদের মত সাজতে ভালবাসে, চলাফেরা সব মেয়েলি। ফারহানের মানসিক লিঙ্গ মেয়ে-নারী।অন্যদিকে তার বাবা তাকে ছেলে বলে ডেকেছে, যা বুঝতে পারি বায়োলজিক্যালি তার দেহ, যৌনাঙ্গ সব পুরুষদের মত, তাই ছেলে বলেই অভিহিত করে।ফারহান একবার নিজেকে হিজড়া হিসাবে নিজেকে অভিহিত করে। হিজড়া বলতে সাধারণত দক্ষিণ এশিয়ার রূপান্তরিত নারীদেরকে বোঝানো হয়। হিজড়া বলতে যা যা বোঝানো যেতে পারে:

  • হিজড়া (দক্ষিণ এশিয়া) -দক্ষিণ এশিয়ার রূপান্তরিত লিঙ্গের নারীগণ।
  • আন্তঃলিঙ্গ – জন্মগতভাবে দৈহিক বা জিনগত পুরুষ ও নারীর মধ্যবর্তী কোন অবস্থানের ব্যক্তিবর্গ।
  • তৃতীয় লিঙ্গ – নারী ও পুরুষ ব্যতিরেকে সকল লিঙ্গের পৃথক একক শ্রেণিবিভাগ।
  • রূপান্তরিত লিঙ্গ – সেসকল ব্যক্তিবর্গ যাদের যৌন পরিচয় বা যৌন অভিব্যক্তি তাদের জন্মগত যৌনতা হতে আলাদা।রূপান্তরকামী বা ট্রান্সসেক্সুয়াল ব্যক্তিগণ এমন একটি যৌন পরিচয়ের অভিজ্ঞতা লাভ করেন যা ঐতিহ্যগতভাবে তাদের নির্ধারিত যৌনতার সাথে স্থিতিশীল নয়, এবং নিজেদেরকে স্থায়ীভাবে সেই লিঙ্গে পরিবর্তন করতে চান। ট্রান্সেক্সুয়াল বা রূপান্তরকামী মানুষেরা ছেলে হয়ে (বাহ্যিক বৈশিষ্ট্যে) জন্মানো সত্ত্বেও মনমানসিকতায় নিজেকে নারী ভাবেন (কিংবা কখনো আবার উল্টোটি- নারী হিসেবে জন্মানোর পরও মানসিক জগতে থাকেন পুরুষসুলভ)। এদের কেউ কেউ বিপরীত লিঙ্গের পোশাক পরিধান করেন, এই ব্যাপারটিকে বলা হয় (ট্রান্সভেস্টিজম / ক্রসড্রেস), আবার কেউ সেক্স রিঅ্যাসাইনমেন্ট সার্জারির মাধ্যমে রূপান্তরিত মানবে (Transexual) পরিণত হন।
  • খোজা – শুক্রাশয় অপসারণকৃত নপুংসক পুরুষ।

কিন্তু পশ্চিমা টার্ম অনুযায়ী ফারহান সুনির্দিষ্ট ভাবে একজন ট্রান্সজেন্ডার বা ট্রান্স উইমেন ।যার বাঙলা করলে দাঁড়ায়, রূপান্তরকামি। যা পশ্চিমা টার্ম কুয়ের বা জেন্ডার আম্ব্রেলাতে অন্তর্ভুক্ত।আবার অ-পশ্চিমা থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ ও দক্ষিন এশিয়ার হিজড়া টার্মে অন্তর্ভুক্ত।নাটকে একটি সিন আসে, যেখানে ফারহানের বিয়ে দিতে চায় তার বাবা, তাকে ছেলে বানাবে দেখে। তখন ফারহান বলে সে একটা মেয়ের জীবন নষ্ট করতে পারবে না। তার বোন মা সেটা মেনে নেয় ।এবং তাকে সাহায্য করে বাড়ি হতে বের হয়ে যেতে। এটা দেখে বুঝা যায় সে যেহেতু নিজে নারী অনুভব করে তাই সে অন্য নারীর সাথে জীবন কাটাতে চায় না।এবার আসি ২য় চরিত্রে, শাওনের ভাইকে ইভটিজিং করছে বলে উল্লেখ করে তার বাবা, কিন্তু একটা ছেলেকে ইভটিজিং করে কিভাবে,ইভ মানে প্রথম নারী ইভ বুঝায়, সেটা তো এডাম টিজিং হবে। শাওনের ব্যাপারটা আমি পরিষ্কার না, কারন সেকি মেয়েলি পুরুষ নাকি রূপান্তরকামি। মেয়েলি পুরুষ একজন হইতেই পারে, তার জন্য তাকে ৩য় লিঙ্গে বা হিজড়া গল্পে আনবার তো কোন মানে দেখি না। এখন শাওন তো শুধু মেয়েলি পুরুষ ,এখানে একটা সমস্যা চোখে পড়ল, হিজড়া টার্মের ব্যবহার। এখন শাওনের মত যারা রূপান্তরকামি না কিন্তু মেয়েলি পুরুষ তাদেরকেও মানুষ হিজড়া টার্মে ফেলে দেবার প্রবনতা দূর না করে তা স্থায়ী করার বিষয়টা। তাহলে মেয়েলি পুরুষরা কি সবাই হিজড়া হিসাবে গণ্য হবে এখন ?

সংজ্ঞার তথ্য গুলি উইকি পিডিয়া ও অন্যনা সুত্র থেকে নেয়া

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.