হাফ লেডিস

লেখক- পিহু

শব্দটা নিশ্চয়ই চেনা লাগছে? এই শব্দটার সাথে পরিচিত হই ক্লাস ৩/৪এ। আচ্ছা, অতোটুকু বাচ্চা সে সময় এ শব্দটা ব্যবহার করে আমায় বুলিং করতো। কী বুঝতো এই শব্দ দ্বারা? আমিও কেমন যেনো কষ্ট পেতাম। ওরা দল বেধে বেঞ্চের সামনে এসব করতো। এরপর তো স্কুল জীবণের প্রতিটা ক্লাসেই এসব শুনে এসেছি।
মনে পড়ে, হাইস্কুলে ক্লাস ৮এ পড়াকালীন আমি আর আমার একটা কমিউনিটির বন্ধু (আমরা ততোদিনে এসবের মানে বুঝতাম) একিই ক্লাসে ছিলাম। একসাথে বসতাম, একসাথে খেলতাম। তো, একদিন ইংরেজী শিক্ষক আমাদের উদ্দেশ্য করে বল্লেন, আমরা গে কিনা। তিনি নাকি আমাদের আচার স্বভাবে সেসব দেখেছেন।তো স্বভাবত চুপ ছিলাম। পুরো ক্লাস ততোদিনে নরকসম হয়ে উঠেছে। উঠতে বসতে হাফ লেডিস, মাইগ্যা ইত্যাদি নানা কটু বাক্যে বুলিং।
এরপর বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে এলাম মহাবিদ্যালয়ে,ভাবলাম এবার হয়তো এসব শুনতে হবেনা। এক্টু তথাকথিত ম্যানলি হওয়ার চেষ্টা করলাম। ব্যাচের স্যার একদিন প্রায় ৪০/৫০স্টুডেন্ট এর সামনে দাড় করলেন,আমি চুলে হেয়ার ব্যান্ড কেনো পড়ি এই বিষয়ে জানার জন্যে। আমি কেনো মেয়েদের মতো লম্বা চুল রাখি ইত্যাদি নানা কথা। ততোদিনে অভ্যেস হয়ে গিয়েছে এসবের।যাকগে, বাইরের মানুষ ছাড়াও ঘরের মানুষদের কাছেও এসব শুনে যাচ্ছি,মা,বাবা,ভাই,বোন,মাসি,মেসু ইত্যাদি।কিন্তু ওই যে বল্লাম, অভ্যাস হয়ে গেছে।
তো হোমোসেক্সুয়ালিটি জিনিসটার বিষয়ে সদ্য কলেজে উঠা আমি ভেবেছিলাম স্ট্রেইট ফ্রেন্ডদের এ বিষয়ে এক্টু জ্ঞান দেয়া যাক। একদিন আমি আর আমার স্ট্রেইট ফ্রেন্ড হাতে হাত ধরে হাটছিলাম, আর পেছন থেকে আমাদেরই এক বন্ধু ব্যাঙ্গাত্নক হাসি নিয়ে বলে উঠলো আমরা গে নাকি। আমি অবাক হলাম,এই তাদের ধারণা সমকামিদের বিষয়ে?তাদের যখন লেসবিয়ান সেক্সের কথা জানালাম তাদের প্রায় চোখ ছানাবাড়া। এমন কেউ দেশে আছে তাদের ধারণাই নেই। বলতে লাগলো সেসব মেয়েদের তাদের কাছে পাঠিয়ে দিলেই নাকি সব লেসিফতা দুর করে দেবে। এখন আমি মাঝে মাঝে ভাবি,তারা যদি জানে আমি সমকামি, কীরুপ আচরণ করবে আমার সাথে?

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.