হুজুগে বনাম দূরদর্শী প্রতিবাদ

লিখেছেন: সায়ান

সম্প্রতি ফেইসবুকে সমকামিতা নিয়ে যেসব তর্ক/বিতর্ক, যুক্তি/পাল্টাযুক্তি চলছে, তাকে কেন্দ্র করে আমাদের কুইয়্যার কমিনিটির প্রতিবাদের ধরণ নিয়ে লিখছি। 

সোশ্যাল মিডিয়ায় বা এর বাইরে কোনো টপিক নিয়ে প্রতিবাদ করার আগে যেসব প্রশ্ন আমি নিজেকে করিঃ

* আমি কি সিস্টেমটাকে ভাঙতে (Dismantle) চাই নাকি আমার কমিউনিটির কাছে প্রচার করতে চাই আমি ভালো মানুষ?

*কোনো পোস্ট বা কমেন্ট করে কি আমি স্বস্তি বোধ করছি যে জীবনে বেশ অর্থবহ (Meaningful) কাজ করে ফেললাম?

*কার Voice আমি Raise করছি? আমার? আমার কমিউনিটি সদস্যদের?

*আমার কি যথেষ্ট পড়াশোনা, জানাশোনা আছে এই ব্যাপারে?

* আমি কার/কিসের বিরুদ্ধে প্রতিবাদ জানাবো? তাদের যুক্তিগুলো কী?

* আমার এই পোস্ট/কমেন্ট কি আমার, পাশাপাশি আমার কমিউনিটির সদস্যদের সুবিধা/সুযোগ (Privilege) গুলোকে ঝামেলায় ফেলবে অনলাইন/অফলাইন প্লাটফর্মে?

* আমি কি ব্যক্তিগতভাবে কোনো রিসোর্স অফার বা ক্রিয়েট করবো যেটা এই আলোচনা ও কার্যকলাপকে সামবে এগিয়ে নিয়ে যাবে? (মানে আমার স্কিলসেটের মাধ্যমে কী Value add করতে পারবো?)

* নিজেকে কীভাবে জবাবদিহিতার  সম্মুখীন করাবো বা আমার কার্যকলাপ নিয়ে কৈফিয়ত দিবো? (আমার কমিউনিটির মানুষের সাথে কি আমার সম্পর্ক আছে যারা আমার কার্যকলাপ পর্যবেক্ষণ করবে ও ফিডব্যাক দিবে?)

মোট কথা হলো আমি আমার প্রতিবাদের মাধ্যমে সত্যিকার অর্থেই নতুন ভাবনা/চিন্তাকে প্রতিষ্ঠা করতে চাই নাকি আমার প্রতিবাদটা সাময়িক, হুজুগে (Performative)?

বাংলাদেশে গতানুগতিক চিন্তাধারার বাইরে নতুন চিন্তাধারার প্রধান সমস্যাগুলো হলো এই দেশের মানুষের কুসংস্কার (Superstition), গোঁড়ামি (Orthodoxy), ধর্মান্ধতা (Bigotry), ধর্মীয় ভন্ডামি (Religious Hypocrisy), পুরুষতন্ত্র (Patriarchy), পুঁজিবাদ (Capitalism), মৌলবাদ (Fundamentalism), ইত্যাদি।

তাই আমার প্রধান ও প্রথম কাজ এই ব্যাপারে, আমার সম্পূর্ণ জ্ঞান থাকতে হবে আমি কেন করছি? কিসের/কাদের বিরুদ্ধে করছি? আমার ‘Mission Vision’ কী? আমার সংগ্রামের ধরণের ‘Pros Cons’ কী কী?

আমাদের প্রতিপক্ষের মানসিকতা নিয়ে আমাদের রিসার্চ করতে হবে, তাদের কথার লুপহোলগুলো বের করতে হবে যেন আমরা পাল্টা যুক্তি দিতে পারি। আমাদের মনে রাখতে হবে সংগ্রামটা অনেক বিশাল, আমাদের ছোট মাথায় যতটুকু জ্ঞান ঢুকে তার থেকেও অনেক বিশাল। 

We HAVE to go a LONG way. 

যে সংগ্রাম করতে আমাদের কমিউনিটির মানুষদের প্রাণ দিতে হয়েছে, তাহলে বুঝতেই হবে কত কঠিন এই পথ, কত চালাকি, কৌশলের সাথে আমাদের আগাতে হবে সামনে, আমাদের নিজেদের Validate করতে।

অনলাইনে কতটুকু আসলে সম্ভব হয় এসব ব্যাপারে তর্কবিতর্ক করে, আমি একটুখানি সন্দেহ প্রকাশ করছি। কিন্তু Social Media Activism কে আমি পুরোপুরি নাকচও করছি না। অনলাইনে যদিও বা একটিভিজম করি, তবে সেটা গঠনমূলক (Constructive), কৌশলগত (Strategic) হতে হবে, কারণ আমার দাবীটা পুরনো, প্রাকৃতিক ও যুক্তিযুক্ত। আমি যা বলছি তা সঠিক। আমার দাবীটা একবিংশ শতাব্দীতে (21st Century) এসে আকাশ থেকে টপকায় নি, এটি কোনো চলতি ফ্যাশান বা ট্রেন্ড বা  নিজেকে প্রগতিশীল (Progressive), মুক্তমনা (open minded) প্রমাণ করার কোনো রূপ (Form/Way) না।

আমাদের লড়াইয়ের ধরণের উপর আমাদের অধিকার প্রতিষ্ঠার ভবিষ্যত নির্ভর করে। আমি ব্যক্তির একটি পোস্ট বা কমেন্টের উপর আমাদের অধিকার প্রতিষ্ঠার ভবিষ্যত নির্ভর করে।

কেউ গালি দিলো, আমিও বিপরীতে গালি দিয়ে আসলাম, For the moment আমার রাগ হয়তোবা কমলো, কিন্তু for the long run ব্যাপারটার কার্যকারিতা (effectiveness) কী? প্রশ্নটা করি নিজেদেরকে। 

আমরা মানুষ, আমাদের রাগ হবে, গালি দিতে ইচ্ছা হবে, মারতে ইচ্ছা হবে সবকিছুই বোধগম্য (Understandable), কিন্তু ওই যে, আমাদের তো অনেক দূর যেতে হবে। আমাদের এই সংগ্রামের মূল প্রেরণা হলো, বিশ্বে পূর্বঘটিত সকল অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম, যা বছরের পর বছরের ঘাত-প্রতিঘাত, প্রতিবাদ, রক্তের বিনিময়ে হয়েছে।

কথায় আছে “বৃহত্তর স্বার্থে ক্ষুদ্রতর স্বার্থ বিসর্জন দিতে হয়”, আমরা না হয় আমার ক্ষণিকের রাগটাই বিসর্জন দিলাম ভবিষ্যতের আমাদের অধিকার প্রতিষ্ঠার জন্য?

আমার যুক্তিহীন কথাবার্তা আমার বিপরীতধারার মানুষকে আরো বিগড়ায় দিতে পারে, যার ভুক্তভোগী আমি সরাসরি ভাবে না হলেও, সেই ব্যক্তি হতে পারে যে সমাজের দৃষ্টিতে Non-masculin, Non-feminine ওয়েতে চলাফেরা করছে, যারা সক্রিয় কর্মী (Activist) আছেন বা কিছু পরিচিত মুখ, অফলাইনে/অনলাইনে সরাসরি আক্রমণ তাদের উপর আসবে।

তাই আরো ভাবি, আরো জানি, নিজের আবেগগুলো নিয়ন্ত্রণ করি, মনোবল দৃঢ় করি এটা ভেবেই, আমার অধিকার আমাকে আদায় করতে হবে, আমার অধিকার আমাকে প্রতিষ্ঠা করতে হবে, আমার কমিউনিটির প্রতি আমার দায়িত্ব রয়েছে এবং আমাদের অনেক অনেক দূর যেতে হবে।

We are together in this. 

You will never walk alone.

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.