About Mondro

মন্দ্র একটি বাংলাদেশী অলাভজনক, স্বেচ্ছাসেবক দ্বারা পরিচালিত শিল্প ও সাংস্কৃতিক কুইয়্যার সংগঠন এবং বাংলাদেশের প্রথম ও সর্ববৃহৎ ক্যুইয়ার আর্কাইভ যা বাংলাদেশের প্রান্তিক লিঙ্গ ও যৌন বৈচিত্র্যময় জনগোষ্ঠীর শিল্প সংস্কৃতি দীর্ঘ ইতিহাসকে সংগ্রহ এবং সংরক্ষণ করে । সেই সাথে শিল্প এবং সাংস্কৃতিক চর্চার মাধ্যমে কুইয়্যার আন্তসম্প্রদায়, নারীবাদ, সামাজিক এবং পারিবেশিক-প্রতিবেশিক সুবিচার এর অধিকার আন্দোলনের পথকে প্রসারিত করে। মন্দ্রের লক্ষ্য এই অঞ্চলে আমাদের ইতিহাস, চলমান লিঙ্গ এবং যৌন বৈচিত্র্যের সামাজিক আন্দোলনের স্বপক্ষে সাক্ষ্য দেওয়া, সংরক্ষণ করা এবং চর্চার মাধ্যমে আমাদের অস্তিত্ব এবং সংগ্রামকে টিকিয়ে রাখা। ‘মন্দ্র’ এর অর্থ গভীর ধ্বনি। ২০১৯ সালের ২৪শে নভেম্বর আনুষ্ঠানিকভাবে সংগঠনটি আত্মপ্রকাশ করে যা তিনটি বিভাগে বিভক্ত- আর্কাইভ, প্রকাশনা,  বহুমাত্রিক শিল্প (প্রিন্টিং ও ভিজ্যুয়াল, মিডিয়া এবং পারফর্মিং আর্টস)। বাংলাদেশের প্রথম ক্যুইয়ার লাইব্রেরী ‘গল্পনগর’ মন্দ্র-এর এক বিশেষ অংশ। 

মন্দ্র সংগঠনের সকল কার্যক্রম কয়েকটি বিভাগে বিভক্ত।

  • আর্কাইভ 
  • প্রকাশনা 
  • বহুমাত্রিক শিল্প

মন্দ্র আর্কাইভ  

মন্দ্র আর্কাইভবে বাংলাদেশের কুইয়্যার জনগোষ্ঠীর সকল সৃষ্টিশীল কাজ, রাজনৈতিক প্রেক্ষাপট, সাংগঠনিক উত্থান, ন্যারেটিভ সর্বোপরি এই অঞ্চলের ইতিহাস সমূহ কে সংরক্ষণ করে। এই অঞ্চলের কুইয়্যার আন্তসম্প্রদায়ের  অধিকার,আন্দোলন এবং এক্টিভিজমের উপর পর্যবেক্ষণ, পর্যালোচনা এবং গবেষণার পথ প্রসারে কাজ করে চলেছে।

মন্দ্র প্রকাশনা

মন্দ্র প্রকাশনা বিভাগ বই, ম্যাগাজিন, জাইন, ব্লগ ইত্যাদি সৃষ্টিশীল লেখা, শিল্প, সাহিত্য প্রকাশের দায়িত্বে নিয়োজিত আছে।

ডিজিটাল প্রকাশনঃ ডিজিটাল প্রকাশন হচ্ছে একটি বিকল্প প্রকাশন, যার মাধ্যমে অল্প সময়ে,সল্প ব্যয়ে বেশি সংখ্যক মানুষের মাঝে কন্টেনগুলো পৌছানো যায়। 

মুদ্রিত প্রকাশনঃ মুদ্রিত প্রকাশন মূলত হার্ড কপি বই প্রকাশ করে থাকে, যেখানে প্রিন্টিং শিল্পে কুইয়্যার অস্তিত্বের জায়গা করে নেয়।

ব্লগঃ সমসাময়িক বিভিন্ন বিষয়, মতামত ইত্যাদি লেখা প্রকাশিত হয়।

বহুমাত্রিক শিল্প

একটি সাংস্কৃতিক চলমান মাধ্যম। মন্দ্র পারফর্মিং আর্ট বিভাগ কাজ করে বাংলাদেশের কুইয়্যার জনগোষ্ঠির সংস্কৃতিকে চর্চা করা, অস্তিত্ব টিকিয়ে রাখা এবং সাধারণ মানুষের কাছে প্রচার করা। এটি  মোকাবেলা করে কুইয়ার মানুষদের সম্পর্কে ভ্রান্ত ধরণা সম্পর্কে এবং কুইয়্যার সংস্কৃতিকে  সামনে আনবার মাধ্যমে সাংস্কৃতিক পরিবর্তনের দিকে ধাবিত করে। কুইয়্যার আর্ট,ফটোগ্রাফি, দেয়াল পত্রিকা ইত্যাদি শৈল্পিক উপাদান তৈরী করা, প্রকাশ এবং প্রদর্শনের ব্যবস্থা করা। মঞ্চ নাটক, মনোলগ যে কোন ধরনের পারফর্মেন্স আয়োজন করে থাকে। লেকচার সিরিজ, ওয়েবিনার, ভিডিও-অডিও কন্টেন্ট তৈরী করে থাকে। 

৮) অংশঃ মন্দ্র সংগঠনের একটি বিশেষ অংশ হলঃ ‘গল্পনগর’ – যা বাংলাদেশের প্রথম কুইয়ার লাইব্রেরী, মন্দ্র-এর ফাউন্ডিং মেম্বার চালু করেছেন

Mondro is a Bangladeshi non-profit volunteer-led organization for queer art and culture, and it is the first and largest queer archive of the country that collects and preserves the precious artistic and cultural history of the communities of marginal gender and sexual diversities. Through artistic and cultural practices, they also pave the way for movements for queer inter-communality, feminism, rights for social and environmental justice. Mondro aims at conserving our existence and struggles by giving testimony to and accumulating and practicing, our history, and the continuing social movements for gender and sexual diversity. The meaning of the word Mondro is a deep, somber sound. The organization which debuted on 24 November 2019, is divided into three divisions – archive, publication and printing, and visual, media, and performing arts. Golponogor, ‘City of Stories’, the first queer library of Bangladesh is a special part of Mondro.

All the functions of Mondro are divided into the following three parts:

  • Archive
  • Publication
  • Assorted arts

Mondro Archive 

The Mondro archive accumulates all the creative works of the Bangladeshi queer community, their political backdrops, institutional ascension, narratives, and above all, the history of this region. They are tirelessly working to facilitate the ways for the observation, assessment, and analysis of the rights, movements, and activism of the intercommunal queer communities of this region.

Mondro Publication

The Mondro Publication division is dedicated to publishing creative writings like books, magazines, zines, etc., artworks, literary works, and more.

Digital publication: Digital publication is a means of delivering content to a lot of people in less time and less cost.

Printed publication: The Printed Publication mainly publishes hardcopy of books, which allows queer identities to take root in the printing industry.

Blog: Here various contemporary topics, opinions, etc. are published.

Assorted arts/Visual, Media, and Performance Art

This is an ongoing cultural medium. The Mondro Performing Arts division is fervently working to practice, preserve, and spread among the general population the cultural traditions of the Bangladeshi queer community. It endeavors to undo the misconceptions about queer folks and strives to achieve an edifying breakthrough by bringing the queer culture forward. It produces, publishes, and showcases queer art, photography, wall magazine, and more. It also organizes performances like stage dramas, monologues, etc. Lecture series, webinars, video audio content are produced here as well.

Section: A special part of the Mondro Organization is the Golponogor, ‘City of Stories’, which is the first queer library of Bangladesh. It was established by the founding member of Mondro.