আমাদের সম্পর্কে / About Us

মন্দ্র একটি বাংলাদেশী অলাভজনক, কুইয়্যার সংগ্রাহক এবং সেচ্ছাসেবক দ্বারা পরিচালিত, সচেতনতা বৃদ্ধিকারী সংগঠন যা বাংলাদেশের প্রান্তিক লিঙ্গ ও যৌন জনগোষ্ঠীর প্রকাশিত, অপ্রকাশিত সৃষ্টিশীল কাজ সমূহকে প্রচার করার, সংগ্রহ করার এবং সঞ্চয় করার উপযুক্ত স্থান। মন্দ্রের লক্ষ্য এই অঞ্চলে আমাদের ইতিহাস এবং চলমান লিঙ্গ এবং যৌন বৈচিত্রের সামাজিক আন্দোলনের স্বপক্ষে সাক্ষ্য দেওয়ার মাধ্যমে আমাদের অস্তিত্ব এবং সংগ্রামকে টিকিয়ে রাখা। 

আমরা কে?
আমরা বাংলাদেশের প্রান্তিক লিঙ্গ ও যৌন জনগোষ্ঠী। আমরা টিকে আছি একটি সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতিতে যেখানে আমাদের অস্তিত্ব অস্বীকার করা হয়, আমাদের কণ্ঠস্বর রুদ্ধ করা হয় এবং আমাদের নেতৃত্বকে হত্যা এবং নির্যাতনের স্বীকার হতে হয়।

উদ্দেশ্য
বাংলাদেশের কুইয়্যার কন্ঠগুলোকে তুলে ধরা, লিঙ্গ ও যৌন বৈচিত্র্যের ইতিহাস প্রচার এবং সমসাময়িক সমাজকে সংবেদনশীল করা।

লক্ষ্য
প্রভাবশালী ইতিহাস থেকে মুছে যাওয়া বাংলাদেশের প্রান্তিক লিঙ্গ ও যৌন জনগোষ্ঠীর সৃষ্টিসমূহকে সংরক্ষণ করা এবং যথাযথ স্বীকৃতি দেওয়া।


About Mondro

Mondro is a Bangladeshi non-profit, queer archivists-run, awareness-raising volunteer-based organization that collects, stores, and gives a platform to published and unpublished creations of queer love. Mondro aims to contribute to our historical and ongoing gender and sexual diversity social movement by testifying to our existence and struggle in the region.

Who are we?

We are queer people in Bangladesh. We are surviving a social and political situation where our existence is denied, our voices are silenced, and our organizers are murdered. 

Mission

Uplift queer voices and promote histories of gender and sexual diversity in Bangladesh in order to sensitize contemporary society.  

Vision

Recognize and give space to Bangladeshi queer products that are forgotten and erased from dominant history.