ডাউন-লো এবং বাইসেক্সুয়াল ইনভিজিবিলিটি: বিবাহত্তর যৌন আকাঙ্ক্ষা নাকি পরকীয়া?

Down-low and bisexual invisibility: marital sexual desire or extramarital affairs?

Iham (ইহাম)

“ডাউন-লো” শব্দটি আমাদের অনেকেরই অপরিচিত, কিন্তু এটি আমাদের এই সুপরিচিত সমাজেই ঘটে যাওয়া একটি ঘটনা। ডাউন-লো বলতে মূলত এমন একটি অভ্যাসকে বোঝায় যেখানে একজন বিবাহিত পুরুষ বিবাহকালিন অবস্থায় থাকাকালিন অন্য একজন পুরুষের সাথে যৌন সম্পর্ক স্থাপন করে কিন্তু নিজেকে বিষমকামি বা হেটেরোসেক্সুয়াল, তথাকথিত স্ট্রেইট দাবি করে! এটি আমাদের সমাজে হরহামেশাই ঘটে আসছে, কেউ হয়ত এটাকে আমরা এতটা গভীরভাবে চিন্তা করে দেখি নি আবার অনেকেই নিজেদেরকে এর অংশ করে নিচ্ছে কোন দ্বিধা-দ্বন্দ্ব পোষন না করেই। এর ফলে সেই পুরুষগুলো যে উভকামিতার চর্চা করছে তা তারা উপলব্ধিই করতে পারছে না, ফলে বাইসেক্সুয়াল ইনভিজিবিলিটি ক্রমশই বেড়ে চলেছে। 

বাইসেক্সুয়াল ইনভিসিবিলিটি হচ্ছে উভকামী ইতিহাস, গবেষণা, উভকামিতার প্রমাণগুলোকে মিথ্যা প্রমাণ করা এবং এর সাপেক্ষে একটি ব্যাখ্যা দাঁড় করানো যেখানে,  এই দাবিটা এমন, যে সমস্ত উভকামী ব্যক্তি একটি পর্যায়ে (Phase) রয়েছে এবং শীঘ্রই একটি পক্ষ বেছে নেবে, হয় বিষমকামী বা সমকামী। এর একটি কারণ হল এই বিশ্বাস যে উভকামী ব্যক্তিরা স্বতন্ত্রভাবে সিদ্ধান্তহীন। হাইপারসেক্সুয়াল হিসাবে উভকামী ব্যক্তিদের ভুল উপস্থাপনা উভকামীদের যৌন আকাঙ্খাকে প্রশ্নবিদ্ধ করে, কার্যকরভাবে তাদের আসল ব্যক্তি পরিচয় নিয়েও দ্বিধা সৃষ্টি হয়। বাইসেক্সুয়াল ইনভিজিবিলিটি প্রায়শই বাইফোবিয়ার একটি বহিঃপ্রকাশ।

বাইসেক্সুয়াল ইনভিজিবিলিটির ফলে প্রায়ই উভকামী-শনাক্তকারী ব্যক্তিদের বিভিন্ন ধরনের প্রতিকূল সামাজিক প্রশ্নের সম্মুখীন হতে হয়, কারণ তাদের কেবল সমাজের মধ্যেই নয়, এলজিবিটি সম্প্রদায়ের মধ্যেও গ্রহণযোগ্যতা খুঁজে পেতে লড়াই করতে হয়। এটি তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটায়!

১৯৬১ সালে আমেরিকান সমাজবিজ্ঞানি ও অপরাধবিজ্ঞানি এলবার্ট জে. রিজ (Albert J. Reiss) তার ব্ল্যাক কমিউনিটিভিত্তিক একটি গবেষণায় দেখান যে অনেক বিবাহিত পুরুষ  একাধিক পুরুষের সাথে সমকামিতার সম্পর্ক  রাখছে, কিন্তু নিজেদেরকে উভকামি বা সমকামী হিসেবে প্রকাশ করছে না বরঞ্চ নিজেদেরকে সম্পূর্ণ বিষমকামী বলেই প্রকাশ করে। কেনিথ ক্লার্ক ( Kenneth Clark ) ১৯৬৫ সালে একটি গবেষণায় দেখেন যে অনেক বিবাহিত পুরুষ অতিরিক্ত সামাজিক ও পরিবেশের চাপে পড়ে সেইম সেক্স করে থাকে কিন্তু নিজেদেরকে সেই তথাকথিত স্ট্রেইট বলেই দাবি করে [1]। ১৯৯৪ সালে E. Lynn Harris এর লেখা Invisible Life নামে একটি ফিকশন বের হয় যেখানে ডাউন-লো নিয়ে বিস্তরভাবে লেখা হয়েছে, যেখানে একজন পুরুষ তার প্রেমিকার ছোট ভাই এর সাথে গোপনে প্রেমের বন্ধনে ছিল।

আমরা সেক্সুয়ালিটি ফ্লুইড, যেখানে যে কেউই তার জীবনকালে নিজেদেরকে ভিন্ন সময়ে ভিন্ন ভাবে সেক্সুয়ালি খুঁজে পায়। উভকামী ব্যক্তিরা তাদের সম্পর্কে  বিবাহোত্তর জানতে পারার প্রবণতা অনেক বেশি। এখানে চাইলেই একটা সমাধানে আসার সুযোগ আছে কিন্তু হয়ত তারা ডাউন-লো তে বেশি ঝুঁকে পড়ে অথবা নিজেদের সেক্সুয়ালিটিকে ভিন্ন যুক্তিতে প্রকাশ করে! আমি রীতিমত সকল যৌন বিচিত্রতাকেই সম্মান করি।

আবার Dr. Martin Downing Jr. এবং তার সহকর্মীদের ৮২১ জন পুরুষের মাঝে করা একটি গবেষণায় দেখা গেছে প্রতি পাঁচজন পুরুষের মধ্যে একজন ৬ মাসেরও বেশি সময় ধরে আরেক পুরুষের মাঝে যৌন আকর্ষণ অনুভব করে, একই ভাবে বিষমকামী পুরুষের মধ্যে ৮.২ শতাংশ পুরুষ তাদের পূর্ববর্তী ৬ মাসের বেশি সময় ধরে গ্রুপ সেক্স বা উভকামী পর্ণ দেখেছেন [5]. এই গবেষণায় অংশগ্রহণকারি ৮২১ জনের মাঝে ৬৫ শতাংশ পুরুষ সমকামী, ১৮.৬ শতাংশ পুরুষ বাইসেক্সুয়াল এবং ১৬.৩ শতাংশ বিষমকামী বা স্ট্রেইট হিসেবে সনাক্ত হয়। 

উভকামিতা খুবই সাধারন একটি যৌন আচরণ কিন্তু ডাউন লো মোটেও সাধারন একটি ঘটনা নয়, এখানে একটি পক্ষ বিবাহিত অবস্থায় থাকাকালিন তার সঙ্গীকে যেমন চিট করছে, ঠিক তেমনই তার এপাশের পার্টনারকেও চিট করার সম্ভাবনা প্রকট। সমাজে আমাদের মাঝে অনেক ক্লজেটেড গে/বাইসেক্সুয়াল আছে যারা নিজেদেরকেই মেনে নিতে চায় না! তাদের সামাজিক ভীতি-বোধ থেকে এটি করে থাকে বলে মনে করা হয়, কিন্তু আসলেই কি তাই?

Reference(s):

[1] Barnshaw, J., & Letukas, L. (2010). The low down on the down low: Origins, risk identification and intervention. Health Sociology Review, 19(4), 478–490. https://doi.org/10.5172/hesr.2010.19.4.478  

[2] Joiner, W. (2011, September 26). Sex, lies and the “Down low”. Salon. Retrieved March 15, 2022, from https://www.salon.com/2004/08/16/down_low_2/ 

[3] Hutchins, Loraine. “Sexual Prejudice – The erasure of bisexuals in academia and the media”. American Sexuality Magazine. San Francisco, CA 94103, United States: National Sexuality Resource Center, San Francisco State University. Archived from the original on 2007-12-16. Retrieved 2007-07-19.

[4] Milaine, Alarie (April–June 2013). “I Don’t Know If She Is Bisexual or If She Just Wants to Get Attention”: Analyzing the Various Mechanisms Through Which Emerging Adults Invisibilize Bisexuality”. Journal of Bisexuality. 13 (2): 191–214. doi:10.1080/15299716.2013.780004. S2CID 143248354.

[5] 1 in 5 straight-identifying men watch same-sex porn: Are they all closeted? Bi.org. (n.d.). Retrieved March 15, 2022, from https://bi.org/en/articles/1-in-5-straight-identifying-men-watch-same-sex-porn-are-they-all-closeted 

[6] Bi vs bisexual. Bi.org. (n.d.). Retrieved March 15, 2022, from https://bi.org/en/101/when-to-use-bi-vs-bisexual 

“Iham is like a wild bird who aspires to go beyond the boundaries. People have varying expectations about Iham, yet, Iham is inspired by what he is doing and doesn’t care about anyone except his dearest one!”

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.